ডিজিটাল মার্কেটিং খাতে ক্যারিয়ার গড়বেন - AD Income BD!

Earn Money Very Easy Way !!

Post Top Ad

Saturday, September 8, 2018

ডিজিটাল মার্কেটিং খাতে ক্যারিয়ার গড়বেন

নতুন কোনো উদ্যোগ কিংবা ব্যবসার শুরুতেই ‘ডিজিটাল মার্কেটিং’ শব্দটি মাথায় আসে। কিভাবে আপনার পণ্য ইন্টারনেট ব্যবহার করে মানুষের কাছে পৌঁছে দেবেন, সেটাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিংয়ে চাকরির পদসংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। আপনি যদি ডিজিটাল মার্কেটিংয়ে আপনার ক্যারিয়ার গড়তে চান, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

ডিজিটাল মার্কেটিং ম্যানেজার

‘ডিজিটাল মার্কেটিং ম্যানেজার’ পদে চাকরি করতে চাইলে, আপনার বিভিন্ন কোম্পানিতে চাকরির অভিজ্ঞতা দেখানো লাগবে। বেশিরভাগ কোম্পানিই এই পদের জন্যে ২ থেকে ৫ বছরের অভিজ্ঞতাধারী লোক দেখতে চায়। এছাড়াও, আপনার যদি কোনো কোম্পানি বা ট্রেনিং সেন্টার থেকে ডিজিটাল মার্কেটিংয়ের উপর সার্টিফিকেট থাকে, তাহলে আপনার যেকোনো বড় কোম্পানিতে চাকরি পাওয়া সহজ হয়ে যাবে।   
Source: digitalfloats.com

ডিজিটাল মার্কেটিং ম্যানেজার হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য আপনার, যেকোনো কোম্পানির ডিজিটাল মার্কেটিং টিম পরিচালনা করা ও ইন্টারনেটে উপযুক্ত নেটওয়ার্ক তৈরী করার দক্ষতা থাকা লাগবে। একজন ডিজিটাল মার্কেটিং ম্যানেজারের বেতন, উনার দক্ষতার উপর নির্ভর করে বাৎসরিক ১৫ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। অভিজ্ঞতা বেশি হলে, বেতন সর্বোচ্চ ৪০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।




সার্চ ইঞ্জিন অপটিমাইজার

একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজারকে এসইও এক্সিকিউটিভও বলা হয়ে থাকে। একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার যেকোনো কোম্পানির ওয়েবসাইটের কিওয়ার্ড রিসার্চ, পেইজ ইনডেক্স, ইউজার অপটিমাইজেশন, ওয়েবমাস্টার টুলস, ডুপ্লিকেট কনটেন্ট ব্যবস্থাপনাসহ আরো অনেক ধরনের কাজ করে থাকেন। মূলত একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার এসইও নিয়েই কাজ করে থাকেন।
Source: marketingland.com
সার্চ ইঞ্জিন অপটিমাইজার হিসেবে ক্যারিয়ার গড়তে হলে আপনাকে এসইওতে দক্ষ হতে হবে। এছাড়াও, মার্কেট রিসার্চ করে বিভিন্ন এসইও অ্যাপ্লিকেশন ও টুলস ব্যবহার করা জানতে হবে। একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজারের বাৎসরিক বেতন ১০ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও দক্ষতার উপর ভিত্তি করে, এই বেতন ৩০ লক্ষ টাকায় উন্নীত হতেও পারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট

একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্টের মূল কাজ হচ্ছে, বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেকোনো কোম্পানির জন্যে ট্র্যাফিক তৈরি করা এবং সেই ট্র্যাফিককে সেই কোম্পানির পণ্য ক্রয় করতে বাধ্য করা। একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট মূলত ফেসবুক, ইউটিউব, গুগল প্লাস, লিংকডিন, পিন্টারেস্ট,  ইন্সটাগ্রাম ইত্যাদি সোশ্যাল মিডিয়া সম্পর্কে অভিজ্ঞ হয়ে থাকেন।



একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে আপনাকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে গভীর জ্ঞান থাকা লাগবে। একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্টের বাৎসরিক বেতন ৩ লক্ষ থেকে শুরু করে ৭ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও কাজের অভিজ্ঞতা ও দক্ষতার উপর ভিত্তি করে এই বেতন ১৫ লক্ষ টাকায় পর্যন্ত উন্নীত হতে পারে।

No comments:

Post a Comment